প্রাকৃতিক উপায়ে রাতারাতি মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় ?


গাঢ় দাগগুলি খুব বিরক্তিকর হতে পারে, কারণ যার আছে তারাই প্রমাণ করবে। আপনাকে তাদের সাথে সহাবস্থান করতে হবে না। 

এই আর্টিকেলে মুখের এই ধরনের দাগগুলির লক্ষণ, কারণ এবং প্রতিকার সহ আলোচনা করা হয়েছে।


how-to-remove-dark-spots-from-face

মুখের কালো দাগ কি ?


যখন ত্বকের কিছু অংশ স্বাভাবিকের চেয়ে বেশি মেলানিন উৎপন্ন করে, তখন এর ফলে ত্বকে কালো দাগ দেখা যায়, যা হাইপারপিগমেন্টেশন নামেও পরিচিত। চোখ , ত্বক এবং চুল মেলানিন দ্বারা রঙ করা হয় । 

কোনো ঘরোয়া প্রতিকার ব্যবহার করার আগে সমস্যা সম্পর্কে আরও তথ্যের জন্য একজন যোগ্যতাসম্পন্ন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

যদিও এগুলি যে কোনও বয়সে বিকশিত হতে পারে, ত্বকে কালো দাগগুলি প্রায়শই মধ্য বয়সের কাছাকাছি হয়ে থাকে। উপরন্তু, কিছু চর্মরোগ এবং কিছু ওষুধ পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে দাগের কারণ হতে পারে। একজন ব্যক্তির আত্মবিশ্বাস তাদের মুখে কালো দাগের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে, যা বিব্রতকর হতে পারে।

"পিগমেন্টেশন" শব্দটি ত্বকের বর্ণকে বর্ণনা করে। ত্বকের পিগমেন্টেশন রোগের কারণে আপনার ত্বকের রঙ পরিবর্তন হতে পারে। ত্বকের কোষগুলি মেলানিন তৈরি করে, যা আপনার ত্বকের রঙ দেওয়ার জন্য দায়ী। হাইপারপিগমেন্টেশনের ক্ষেত্রে, আপনার ত্বক কালো হয়ে যাবে। পুরো শরীর বা কিছু ত্বক-সম্পর্কিত অঞ্চল এটি দ্বারা প্রভাবিত হতে পারে।

হাইপারপিগমেন্টেশনের একটি ফর্ম যা প্রায়শই হয়। তা হল বয়সের দাগ, সাধারণত লিভারের দাগ হিসাবে পরিচিত। যদিও হাইপারপিগমেন্টেশন সাধারণত ক্ষতিকারক নয়, তবে এটি মাঝে মাঝে একটি চিকিৎসা সমস্যার ফলে হয়। কিছু ওষুধের কারণে আপনার ত্বক কালো করার প্রভাব থাকতে পারে। বেশিরভাগ ব্যক্তির জন্য, এটি প্রাথমিকভাবে একটি নান্দনিক সমস্যা এবং অন্ধকার দাগের জন্য ঘরোয়া প্রতিকার দিয়ে সমাধান করা যেতে পারে।

মুখের উপর কালো দাগ: এর কারণ কি?


আসুন প্রথমে জেনে নেওয়া যাক কী কারণে মুখে কালো দাগ হয় তার জন্য বিভিন্ন ঘরোয়া চিকিৎসা দেখার আগে। সূর্যের বর্ধিত এক্সপোজারের কারণে দাগ বা হাইপারপিগমেন্টেশন মুখের কালো দাগের দুটি প্রধান কারণ হতে পারে।

ক্ষতিকারক সূর্যের রশ্মি শোষণ করার ত্বকের ক্ষমতার কারণে, আমাদের (ভারতীয়/বাংলাদেশী) রঙের মতো বেশি মেলানিনের ঘনত্বের ত্বকে কালো দাগের জন্য বেশি সংবেদনশীল। উপরন্তু, মুখের কালো ছোপ মোম, অতিরিক্ত এক্সফোলিয়েশন, এবং ব্রণের দাগের মত অভ্যাস দ্বারা আনা যেতে পারে; যার সবগুলোই মুখের কালো দাগের ঘরোয়া প্রতিকার দিয়ে চিকিৎসা করা যায় ।


হাইপারপিগমেন্টেশনের ধরন

হাইপারপিগমেন্টেশন বিভিন্ন রূপে ঘটে, যার মধ্যে সর্বাধিক প্রচলিত হল মেলাসমা, সানস্পট এবং প্রদাহ পরবর্তী হাইপারপিগমেন্টেশন।

  • মেলাসমা: গর্ভাবস্থায়, মেলাসমা দেখা দিতে পারে এবং হরমোনের পরিবর্তনের কারণে তা হতে পারে বলে মনে করা হয়। শরীরের যেকোনো অংশে হাইপারপিগমেন্টেশনের ক্ষেত্র তৈরি হতে পারে, তবে মুখ এবং পেট হল দুটি জায়গা যেখানে তারা প্রায়শই ঘটে।
  • সূর্যের দাগ : সূর্যের দাগ একটি সাধারণ ঘটনা এবং এটি লিভার স্পট বা সোলার লেন্টিজিন নামেও পরিচিত। তাদের দীর্ঘমেয়াদী, অত্যধিক সূর্যের এক্সপোজারের সাথে কিছু করার আছে। সাধারণভাবে, তারা হাত এবং মুখের মতো সূর্য-উন্মুক্ত অঞ্চলে প্যাচ হিসাবে উপস্থিত হয়
  • পোস্ট-ইনফ্ল্যামেটরি হাইপারপিগমেন্টেশন: এটি ত্বকের ক্ষতি বা প্রদাহের ফলে ঘটে। ব্রণ এই ধরনের একটি সাধারণ অবদানকারী. আপনি ব্রণ এবং কালো দাগের চিকিত্সার জন্য ঘরোয়া প্রতিকার ব্যবহার করতে পারেন।

কিভাবে একটি মুখের ডার্ক স্পট নির্ণয় করা হয়?


ত্বকে কালো দাগ সনাক্ত করতে, একজন ডাক্তার বা চর্মরোগ বিশেষজ্ঞ উডস ল্যাম্প টেস্টের অধীনে ত্বক পরীক্ষা করতে পারেন। দাগগুলি দেখে এবং একটি মেডিকেল ইতিহাস সংগ্রহ করে, একজন ডাক্তার বা চর্মরোগ বিশেষজ্ঞ প্রায়শই ত্বকে কালো দাগের কারণ নির্ধারণ করতে পারেন।

শারীরিক পরীক্ষার সময় ডাক্তার একটি কাঠের বাতি চামড়া পরীক্ষা করতে পারেন, যার মধ্যে একটি বিশেষ কালো আলোর উত্স দিয়ে দাগগুলি দেখা জড়িত। কিছু ক্ষেত্রে ত্বকের ক্যান্সার একটি দাগের কারণ নয় তা নিশ্চিত করতে, স্পটটির অনন্য বৈশিষ্ট্যগুলি আরও পরীক্ষার প্রয়োজন হতে পারে এবং ব্রণ এবং কালো দাগের জন্য ঘরোয়া প্রতিকারের প্রস্তাব দিতে পারে ।

কীভাবে ঘরে বসে কালো দাগ নিরাময় করবেন?

হাইপারপিগমেন্টেশন বিভিন্ন পদ্ধতিতে বাড়িতে চিকিত্সা করা যেতে পারে। আমরা এখানে আলোচনা করি এমন কিছু চিকিত্সার কাল্পনিক প্রকৃতি সত্ত্বেও, কিছু গবেষণা ইঙ্গিত করে যে ত্বকের রঙ্গকতা প্রতিকারের প্রাথমিক উপাদানগুলির দ্বারা প্রভাবিত হয়। কালো দাগের জন্য নিম্নোক্ত ঘরোয়া প্রতিকার:

  • আপেল সিডার ভিনেগার
  • লাল পেঁয়াজ
  • গ্রিন টি এর নির্যাস
  • ঘৃতকুমারী
  • দুধ

আপেল সিডার ভিনেগার

অ্যাসিটিক অ্যাসিড আপেল সিডার ভিনেগারের একটি উপাদান এবং একটি সমীক্ষা অনুসারে হালকা পিগমেন্টেশনের সাথে যুক্ত করা হয়েছে। এটি ঘরোয়া কালো দাগের অন্যতম সহজ প্রতিকার । কিভাবে এই নিরাময় প্রয়োগ করতে হবে?একটি পাত্রে সমপরিমাণ জল এবং আপেল সিডার ভিনেগার ঢেলে দিন।

  • আপনার শরীরের অন্ধকার অঞ্চলে/কালো জায়গায়  প্রয়োগ করুন, তারপর ধুয়ে ফেলার আগে দুই থেকে তিন মিনিট অপেক্ষা করুন।
  • কুসুম গরম পানি ব্যবহার করুন।
  • আপনি পছন্দসই ফলাফল না পাওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটি প্রতিদিন দুবার পুনরাবৃত্তি করুন।


লাল পেঁয়াজ

কিছু বাণিজ্যিকভাবে উপলব্ধ ত্বক- এবং দাগ-হালকা লোশনগুলিতে, লাল পেঁয়াজ (অ্যালিয়াম সিপা) নির্যাস একটি উপাদান। লাল পেঁয়াজের ত্বক যা শুকিয়ে গেছে তা বৈজ্ঞানিকভাবে সফলভাবে ত্বককে হালকা করতে প্রমাণিত হয়েছে। নির্দেশিত হিসাবে হাইপারপিগমেন্টেশনের জন্য লোশন ব্যবহার করুন এবং অ্যালিয়াম সেপা অন্তর্ভুক্ত করে দেখুন।


ঘৃতকুমারী

গবেষণা অনুসারে, অ্যালোভেরায় অ্যালোইন রয়েছে, একটি প্রাকৃতিকভাবে ঘটতে থাকা ডিপিগমেন্টিং পদার্থ যা ত্বককে হালকা করতে এবং একটি ননটক্সিক হাইপারপিগমেন্টেশন থেরাপি হিসাবে ভালভাবে কাজ করার জন্য প্রদর্শিত হয়েছে। এটি ব্যবহার করার জন্য:

  • ঘুমাতে যাওয়ার আগে পিগমেন্টেড জায়গায় খাঁটি অ্যালোভেরা জেল লাগান।
  • এবং তার পরেরদিন সকালে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • প্রতিদিন পদ্ধতিটি পুনরাবৃত্তি করলে আপনার ত্বকের টোন আরও ভালো হবে।

গ্রিন টি এর নির্যাস

গবেষণা অনুসারে, ত্বকে সবুজ চায়ের নির্যাস ব্যবহার করার ফলে মুখের কালো দাগগুলি কীভাবে দূর করা যায় তার জন্য একটি ডিপিগমেন্টিং প্রভাব এবং সহজ সমাধান হতে পারে । আপনি সবুজ চা নির্যাস কিনতে পারেন; বোতলের নির্দেশাবলী অনুসরণ করুন। কালো দাগ হালকা করতে সবুজ চা ব্যাগ ব্যবহার করার জন্য কিছু ওয়েবসাইটে দেওয়া পরামর্শ কোনো প্রমাণ দ্বারা অসমর্থিত। আপনি এটি চেষ্টা করতে চান, এই নির্দেশাবলী গুলো অনুসরণ করতে পারেন।:

  • একটি গ্রিন টি ব্যাগ ফুটন্ত পানিতে তিন থেকে পাঁচ মিনিট ভিজিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়।
  • জল থেকে চা ব্যাগটি সরান এবং এটিকে ঠান্ডা হতে দিন যাতে আপনি আপনার ত্বকে পুড়ে না যান।
  • টি ব্যাগ আপনার কালো দাগ ঢেকে দেবে।
  • আপনি ফলাফল লক্ষ্য না হওয়া পর্যন্ত চালিয়ে যান, তারপর প্রতি দুই ঘন্টায় একবার পুনরাবৃত্তি করুন।


দুধ

এটা প্রমাণিত হয়েছে যে দুধ, বাটারমিল্ক, এমনকি টক দুধ সব সফলভাবে ত্বকের পিগমেন্টেশন হালকা করতে পারে। এই প্রভাব উপাদান ল্যাকটিক অ্যাসিড দ্বারা সৃষ্ট হয়. পিগমেন্টেশন নিরাময় করতে, নিম্নলিখিতগুলির মাঝে যে কোনও একটি ব্যবহার করুন:

  • একটি তুলোর বল একটি দুধ স্নান দিন।
  • প্রতিদিন দুবার, এটি আপনার ত্বকের বিবর্ণ জায়গায় ঘষুন।
  • যতক্ষণ না আপনি প্রতিদিন উন্নতি লক্ষ্য করেন ততক্ষণ চালিয়ে যান।

সবাই দ্রুত ফলাফল কামনা করে। অতএব, এটা পরিষ্কার হওয়া উচিত যে লোকেরা কীভাবে রাতারাতি মুখের কালো দাগগুলি সরিয়ে ফেলতে হয় তা শিখতে আগ্রহী তাই তাদের ব্যয়বহুল চিকিত্সার জন্য অর্থ প্রদানের প্রয়োজন হবে না যতক্ষণ না বাড়িতে তারা অকার্যকর প্রমাণিত হয়।

কালো দাগ দূর করার জন্য চিকিৎসা পদ্ধতি ।

যদিও কালো ত্বকের দাগগুলির  চিকিৎসা করার প্রয়োজন নেই, তবুও কিছু লোক এখনও রাতারাতি মুখের কালো দাগগুলি থেকে মুক্তি পেতে জানতে চায় । একজন চর্মরোগ বিশেষজ্ঞ কালো দাগের উপস্থিতি কমাতে বা নির্দিষ্ট পরিস্থিতিতে এমনকি সেগুলি থেকে মুক্তি পেতে চিকিৎসা বা পদ্ধতির সুপারিশ করতে পারেন।

প্রক্রিয়াগুলির তুলনায় ক্রিমগুলির প্রতিকূল প্রভাব তৈরির সম্ভাবনা কম, যদিও প্রক্রিয়াগুলি আরও ব্যয়বহুল এবং প্রায়শই সম্পূর্ণ হতে বেশি সময় নেয়। উত্স, কালো দাগের আকার এবং শরীরের অবস্থানের উপর নির্ভর করে, কর্মের সর্বোত্তম কোর্সটি সুস্পষ্ট নাও হতে পারে। আপনার ত্বকে কালো দাগ থাকলে, একজন চর্মরোগ বিশেষজ্ঞ নিম্নলিখিত  চিকিৎসাগুলির মধ্যে একটির পরামর্শ দিতে পারেন:

  • লেজার থেরাপি
  • ক্রায়োথেরাপি
  • প্রেসক্রিপশন স্কিন-লাইটেনিং ক্রিম
  • মাইক্রোডার্মাব্রেশন
  • রাসায়নিক exfoliants

Laser-therapy

লেজার থেরাপি


লেজার বিভিন্ন ধরনের আছে. একটি শক্তিশালী পালস লাইট লেজার ব্যবহার করা মুখের কালো দাগের চিকিৎসার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি । মেলানিন আলোর দ্বারা লক্ষ্যবস্তু করা হয়, যা কালো দাগগুলিকেও সরিয়ে দেয়।

ক্রায়োথেরাপি

ক্রায়োথেরাপি কৌশলের সময় তরল নাইট্রোজেন ব্যবহার করে কালো দাগগুলি হিমায়িত করা হয়, যা ত্বকের কোষগুলির ক্ষতি করে। নিরাময়ের পরে, ত্বক ঘন ঘন হালকা হয়ে যায়।

প্রেসক্রিপশন স্কিন-লাইটেনিং ক্রিম।

প্রেসক্রিপশন হোয়াইনিং লোশন কীভাবে কাজ করে তা হল ত্বক ব্লিচ করা। কালো দাগের উপস্থিতি কমতে সাধারণত অনেক মাস লাগে কারণ এটি সাধারণত ধীরে ধীরে কাজ করে। ক্রিমের সক্রিয় উপাদান, হাইড্রোকুইনোন, ত্বকে মেলানিন উৎপাদনে বাধা দেয়। প্রেসক্রিপশনের ওষুধের শক্তি সাধারণত ৩ থেকে ৪ শতাংশের মধ্যে থাকে।

মাইক্রোডার্মাব্রেশন

একজন চর্মরোগ বিশেষজ্ঞ মাইক্রোডার্মাব্রেশন ব্যবহার করে ত্বকের উপরের স্তরটি অপসারণ করেন, যা একটি ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম পৃষ্ঠ সহ একটি নির্দিষ্ট টুল ব্যবহার করে। নতুন কোলাজেন গঠনে উৎসাহিত করে, এই পদ্ধতিটি দাগ কমাতে সাহায্য করতে পারে।


রাসায়নিক এক্সফোলিয়েন্টস

পৃষ্ঠকে এক্সফোলিয়েট করার জন্য এবং নতুন ত্বকের গঠনকে উৎসাহিত করার জন্য ত্বকে একটি দ্রবণ প্রয়োগ করা একটি রাসায়নিক খোসা হিসাবে পরিচিত। এর ফলে ত্বকের কালো দাগ ধীরে ধীরে অদৃশ্য হয়ে যেতে পারে।


কখন একজন ডাক্তারের সাথে পরামর্শ করবেন?

বেশিরভাগ সময়, কালো ত্বকের দাগগুলি ক্ষতিকারক নয়। তবুও, এমন কিছু সময় আছে যখন কালো দাগ এবং অন্যান্য ত্বকের অস্বাভাবিকতার মধ্যে পার্থক্য করা কঠিন হতে পারে, যেমন মেলানোমা, এক ধরনের ত্বকের ক্যান্সার । একজন ডাক্তার এমন ব্যক্তিদের জন্য আরও তথ্য দিতে পারেন যারা অন্ধকার দাগ কী তা জানেন না এবং মুখের কালো দাগ কীভাবে দূর করবেন তা জানতে চান । ত্বকের যে কোন কালো জায়গা ডাক্তারের সাথে আলোচনা করা উচিত যদি তা:

  • অপ্রত্যাশিতভাবে উপস্থিত হয়
  • দংশন
  • টিংলস
  • রক্তপাত হয়
  • আকার বা রঙের পরিবর্তন

সর্বশেষ কথা (উপসংহার)

বয়স-সম্পর্কিত কালো দাগ একটি নিয়মিত ঘটনা। তারা প্রায়শই পূর্ববর্তী সূর্যের এক্সপোজার থেকে আসে। যাইহোক, এগুলি বিভিন্ন ত্বকের সমস্যা, ওষুধ বা নির্দিষ্ট চিকিৎসা ব্যাধি দ্বারাও আনা হতে পারে। প্রায়শই, একজন চর্মরোগ বিশেষজ্ঞ বা অন্যান্য স্বাস্থ্যসেবা পেশাদার শুধুমাত্র তাদের দিকে তাকিয়ে অন্ধকার ছোপ সনাক্ত করতে পারেন।

নিশ্চিত হওয়ার জন্য, তারা কিছু পরিস্থিতিতে ত্বকের বায়োপসি করতে পারে। বেশিরভাগ অন্ধকার প্যাচ সৌম্য। কিন্তু কিছু মানুষ এখনও নান্দনিক কারণে তাদের অপসারণ করার সিদ্ধান্ত নেয়। ডার্ক স্পট রিমুভাল ক্রিম ডার্মাটোলজিস্ট এবং কসমেটিক সার্জারির চিকিৎসা হিসেবে পাওয়া যায়। আপনি সম্পূর্ণরূপে কালো প্যাচ এড়াতে সক্ষম নাও হতে পারে. যাইহোক, আপনি সানস্ক্রিন প্রয়োগ করে, বাইরে থাকার সময় নিজেকে ঢেকে রেখে এবং পিক আওয়ারে রোদ এড়িয়ে আপনার ঝুঁকি কমাতে পারেন।

চর্মরোগবিদ্যার একজন বিশেষজ্ঞ নির্ধারণ করতে পারেন আপনার হাইপারপিগমেন্টেশনের কারণ কী। কারণ নির্ণয় করতে, তারা আপনাকে আপনার চিকিৎসা ইতিহাস সম্পর্কে জিজ্ঞাসা করবে এবং আপনার শারীরিক মূল্যায়ন করবে। একটি ত্বকের বায়োপসি কিছু পরিস্থিতিতে সঠিক কারণ সনাক্ত করতে সাহায্য করতে পারে।

আশা করি আপনি ustmart এর এই পোস্ট গুলো পছন্দ করবেন 


1.হাঁপানি বা অ্যাজমা থেকে মুক্তির উপায় ।


Post a Comment

0 Comments